বৃহস্পতিবার, জুন ১৭, ২০২১

শিরোনাম

  ভারতের ‘উপহার’ হিসাবে ২০ লাখ করোনা টিকা আসছে বুধবার     ঢাকা থেকে প্রকাশিত জনপ্রিয় দৈনিক কালের কথা পত্রিকার জন্য বাংলাদেশের প্রতিটি জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রতিনিধি নিয়োগ করা হচ্ছে। আগ্রহী প্রার্থীরা ০১৭০১৭০৩৪৪২ নাম্বারে যোগাযোগ করুন।  

বাংলাদেশকে হারানোর ছক আঁকছেন হাথুরু


বাংলাদেশকে হারানোর ছক আঁকছেন হাথুরু

প্রকাশিতঃ শনিবার, ডিসেম্বর ৩০, ২০১৭   পঠিতঃ 269892


ক্রীড়া প্রতিবেদক : দিন শেষে সবাই ভালো একটা ফলাফল চায়। সেটা হোক ক্রিকেট কিংবা ফুটবল বা অন্য কোনো খেলায়। তেমন একটা ভালো ফল চাচ্ছেন বাংলাদেশের সাবেক কোচ হাথুরুসিংহে। তিনি শ্রীলঙ্কা ক্রিকেট দলের নতুন দায়িত্ব পাওয়ার হাতে নিয়েছেন বিশেষ কিছু পরিকল্পনা। সেই পরিকল্পনা অনুযায়ী কাজও করছে শ্রীলঙ্কান ক্রিকেট দলে। কাকতালীয়ভাবে লঙ্কানদের হয়ে তার প্রথম অ্যাসাইন্টমেন্ট হচ্ছে বাংলাদেশ দলের বিপক্ষে। হাথুরুসিংহে টাইগারদের ঠেকাতে কিংবদন্তিদের অভিজ্ঞতাও কাজে লাগাতে চাচ্ছেন। তিনি বলেন, আমি কুমার সাঙ্গাকারার অভিজ্ঞতা কাজে লাগাতে চাই। আমি তাকে আমন্ত্রণ জানাব দলকে সাহায্য করতে। শুধুমাত্র সেই নয়, মাহেলা জয়াবর্ধনে ও মুত্তিয়া মুরালিধরনের মতো খেলোয়াড়দেরও আশা করি আমাদের সঙ্গে কাজ করবে। এদিকে বাংলাদেশ সফর যে হাথুরু জন্য বেশ চ্যালেঞ্জিং হবে তা জানিয়ে তিনি বলেন, এটা আমার জন্য খুবই চ্যালেঞ্জের, কেননা আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী পারফরম্যান্স করছি না। আর বাংলাদেশ গত দুই বছর দেশের মাটিতে নিজেদের শক্তিশালী প্রমাণ করেছে।

বাংলাদেশ সম্পর্কে তার প্রায় সব কিছুই তার জানা। তবে সাবেক শিষ্যদের হালকাভাবে নিচ্ছেন না হাথুরু। ঘরের মাঠে বাংলাদেশকে সমীহ জানিয়ে তিনি বলেন, আমরা নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারছি না। বাংলাদেশে গত দুই বছরে ঘরের মাঠে খুব শক্তিশালী হয়ে উঠেছে। আমাদের জন্য এটা চ্যালেঞ্জের। হাথুরুসিংহে বাংলাদেশের গত দক্ষিণ আফ্রিকা সফরের সময় পদত্যাগপত্র জমা দিয়েছিলেন বোর্ড সভাপতির কাছে। সেই সময় বিষয়টি সংবাদমাধ্যমে আসেনি। পরে বাংলাদেশে এসে জানিয়ে দিয়ে গেছেন পদত্যাগের খবর। তিনি জানান, সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে ঝামেলা হওয়ার কারণে তিনি দল থেকে পদত্যাগ করেছেন।

আগামী ১৫ জানুয়ারি জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কাকে সঙ্গে নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। পরে টাইগারদের সঙ্গে দুটি টেস্ট ও দুটি টি-টোয়েন্টি খেলবে শ্রীলঙ্কা। ২০১৭ সালটা বেশ বাজেই কেটেছে শ্রীলঙ্কা দলের। কি ওয়ানডে, কি টেস্ট সব ফরম্যাটেই একের পর এক হার দেখেছে ১৯৯৬ বিশ্বকাপ জয়ী দলটি। শ্রীলঙ্কা দলে অস্ট্রেলীয় মনোবিদ ডা. ফিল জন্সিকেও কাজে লাগাতে চান হাথুরু। যার কথা তিনি জানতে পারেন বিগ ব্যাশ থেকেই। এরপর থেকে চার বছর তার সঙ্গে কাজ করেছেন হাথুরুসিংহে। শ্রীলঙ্কা দলের প্রয়োজনে তাকেও সঙ্গে রাখছেন সাবেক বাংলাদেশ এই কোচ। আগামী ৩ জানুয়ারি দলের সঙ্গে বসবেন এই ক্রীড়া মনোবিদ।

শ্রীলঙ্কান ক্রীড়া আইনে খেলোয়াড় নির্বাচনে কোচের কোনো ভূমিকা নেই। এটা কেবলই নির্বাচকদের কাজ। কিন্তু হাথুরু চান নিজের মতো করে দল সাজাতে। সেরা একাদশ তার ইচ্ছে মতো হওয়া চাই। তাই নির্বাচক না হলে চলছে না তার। তিনি জানালেন, আমি একাদশ গঠনে পূর্ণ নিয়ন্ত্রণ ও দায়িত্ব চাই। এখানে ক্রীড়া আইন অনুযায়ী একজন কোচের সে এখতিয়ার নেই। তবে নির্বাচনে কোচের ভূমিকার ব্যাপারে তারা আমার অনুরোধ বিবেচনা করছেন।

হাথুরুসিংহে গত বৃহস্পতিবার লঙ্কান দলের দায়িত্ব বুঝে পেয়েছেন কলম্বোতে। সে দিন শুরু হয়েছে শ্রীলঙ্কার অনুশীলন ক্যাম্প। প্রথম দিন থেকেই বেশ কড়াকড়ি হাথুরুসিংহের ক্যাম্পে। দলের অনেক ক্রিকেটার অনুশীলনে আসেন কানে হেডফোন লাগিয়ে গান শুনতে শুনতে। সেটা ধরে পড়ে হাথুরুসিংহের চোখে। তাই অনুশীলন শেষে হাথুরসিংহে তাদের উদ্দেশ করে বলেছেন, যাদের গানের প্রতি অনুরাগ আছে তাদের বাড়ি চলে যেতে হবে। শুধু তাই নয়, কিছু দিন আগে শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী দয়াসিরি জয়সেকরে জানিয়েছিলেন, দলের অধিকাংশ খেলোয়াড় অতিরিক্ত স্বাস্থ্যবান। তার এমন মন্তব্যের পর হাথুরুসিংহে খেলোয়াড়দের ওপর বিশেষ ডায়েট চার্ট আরোপ করেছেন।

কালেরকথা/বিডি

মন্তব্য করুন

Logo

সম্পাদক: মাসুম বিল্লাহ কাওছারী

সিডরো মিডিয়া গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে রিনা দাশ কর্তৃক উত্তরা রেসিডেন্সিয়াল এলাকা ঢাকা থেকে প্রকাশিত

 01701703442   ||   info@dailykalerkotha.com