সোমবার, মে ১০, ২০২১

শিরোনাম

  ভারতের ‘উপহার’ হিসাবে ২০ লাখ করোনা টিকা আসছে বুধবার     ঢাকা থেকে প্রকাশিত জনপ্রিয় দৈনিক কালের কথা পত্রিকার জন্য বাংলাদেশের প্রতিটি জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রতিনিধি নিয়োগ করা হচ্ছে। আগ্রহী প্রার্থীরা ০১৭০১৭০৩৪৪২ নাম্বারে যোগাযোগ করুন।  

আঙুর-কিসমিসকে এক ভেবে ভুল করবেন না!


আঙুর-কিসমিসকে এক ভেবে ভুল করবেন না!

প্রকাশিতঃ মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৬, ২০২১   পঠিতঃ 36099


নিজস্ব প্রতিবেদক:

আঙুর শুকিয়ে তেরি করা হয় কিসমিস। আঙুর ও কিসমিসকে এক ভেবে ভুল করবেন না! আঙুর শুকানোর সময়ই পুষ্টিগুণ বদলে যায়। তাই কারও জন্য আঙুর ভালো আবার কারও জন্য কিসমিস। জেনে নিন আপনি কোনটি খাবেন?

*কিসমিস শুকিয়ে তৈরি করা হয় বলে এতে শর্করার পরিমাণ বেশি থাকে। এজন্য ডায়াবেটিসে আক্রান্তদের জন্য ক্ষতিকারক হয়ে উঠতে পারে। আবার আঙুর খাওয়ার ক্ষেত্রেও ডায়াবেটিস রোগীদের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

*আঙুরের চেয়ে কিসমিসে ক্যালোরির পরিমাণ বেশি। আঙুর শুকানোর পর এর মিষ্টতা বেড়ে যায় অনেকখানি। তাই এতে ক্যালোরির পরিমাণও বেশি।

*ক্যালোরি বেশি হলেও ওজন নিয়ন্ত্রণে রাখে কিসমিস।

*শরীর ভাল রাখতে, দূষিত বস্তু শরীর থেকে বের করে দিতে অ্যান্টি-অক্সিডেন্ট অত্যন্ত প্রযোজনীয়। আঙুরের চেয়ে কিসমিস অনেক বেশি শুকনো বলে, এতে অ্যান্টি-অক্সিডেন্টের ঘনত্বও প্রায় ৩ গুণ বেশি।

*প্রত্যেকের শরীরের ধরন আলাদা। সে হিসেবে কোনটা আপনার জন্য ভালো, সেটা বুঝে নিতে হবে। যদি অ্যান্টি-অক্সিডেন্টকে গুরুত্ব দিতে চান, তা হলে কিসমিস খেতে পারেন।

*অন্যদিকে উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসের ক্ষেত্রে চিকিৎসক বা পুষ্টিবিদের পরামর্শ নিয়ে আঙুর বা কিসমিস খেতে পারেন।

 

কালেরকথা/বিডি

মন্তব্য করুন

Logo

সম্পাদক: মাসুম বিল্লাহ কাওছারী

সিডরো মিডিয়া গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে রিনা দাশ কর্তৃক উত্তরা রেসিডেন্সিয়াল এলাকা ঢাকা থেকে প্রকাশিত

 01701703442   ||   info@dailykalerkotha.com