বুধবার, অক্টোবর ২০, ২০২১

শিরোনাম

  ঢাকা থেকে প্রকাশিত জনপ্রিয় দৈনিক কালের কথা পত্রিকার জন্য বাংলাদেশের প্রতিটি জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রতিনিধি নিয়োগ করা হচ্ছে। আগ্রহী প্রার্থীরা ০১৭০১৭০৩৪৪২ নাম্বারে যোগাযোগ করুন।  

গিনেজ বুকে নতুন রেকর্ড হবে 'শস্যচিত্রে বঙ্গবন্ধু'


গিনেজ বুকে নতুন রেকর্ড হবে 'শস্যচিত্রে বঙ্গবন্ধু'

প্রকাশিতঃ শুক্রবার, জানুয়ারী ২৯, ২০২১   পঠিতঃ 472689


স্টাফ রিপোর্টার:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী 'মুজিববর্ষ' উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি ফসলের মাঠে তুলে ধরতে বিশ্বের সর্ববৃহৎ ক্রপ ফিল্ড মোজাইক তৈরির উদ্যোগ নিয়েছে ন্যাশনাল এগ্রিকালচার গ্রুপ। প্রায় ১৩ লাখ বর্গফুট জমি ব্যবহার করে শস্যচিত্রে ফুটিয়ে তোলা হবে এই বিশাল সৃষ্টি কর্ম।

যার মাধ্যমে গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড করবে বলে প্রত্যাশা আয়োজকদের। 

বৃহস্পতিবার (২৮ জানাউরি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সংশ্লিষ্টরা। 

আয়োজকরা জানান, ইতোমধ্যে ১০০ জন বিএনসিসি ক্যাডেট সদস্যদের দিয়ে শস্যচিত্রের মূল ক্যানভাসে বঙ্গবন্ধুর পোট্রেট এর আউটলেট তৈরির কাজ চলছে। পুরো ক্যানভাসটি ছোট ছোট গ্রিডে ভাগ করে পরীক্ষা করা হচ্ছে সব ধরনের কার্যক্রম। শস্যচিত্রের মূল ক্যানভাস হবে ১০০ বিঘা জমির উপর। 

শুক্রবার (২৯ জানুয়ারি) বগুড়ার শেরপুরে মূল ক্যানভাসের চারা রোপনের মধ্য দিয়ে শুরু হবে আনুষ্ঠানিক কার্যক্রম। এর মাধ্যমে জাতির পিতার জন্মশতবার্ষিকীর শৈল্পিক উদযাপন ও শ্রদ্ধা জ্ঞাপনের পাশাপাশি দেশসহ পুরো বিশ্বের দৃষ্টি আকর্ষণই মূল লক্ষ্য। এছাড়া এটি প্রদশর্নীর মাধ্যমে কৃষকদের নতুনভাবে অনুপ্রাণিত করবে বলেও মনে করেন আয়োজকরা। 

আগামী ২১ ফ্রেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ এর ভিডিওসহ প্রয়োজনীয় দলিল গিনেজ কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে বলে জানান শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদের প্রধান পৃষ্ঠপোষক ও আহ্বায়ক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

 

কালেরকথা/বিডি

মন্তব্য করুন

Logo

সম্পাদক: মাসুম বিল্লাহ কাওছারী

সিডরো মিডিয়া গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে রিনা দাশ কর্তৃক উত্তরা রেসিডেন্সিয়াল এলাকা ঢাকা থেকে প্রকাশিত

 01701703442   ||   info@dailykalerkotha.com