শনিবার, অক্টোবর ২৪, ২০২০

শিরোনাম

  ঢাকা থেকে প্রকাশিত জনপ্রিয় দৈনিক কালের কথা পত্রিকার জন্য বাংলাদেশের প্রতিটি জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রতিনিধি নিয়োগ করা হচ্ছে। আগ্রহী প্রার্থীরা ০১৭০১৭০৩৪৪২ নাম্বারে যোগাযোগ করুন।  

যুক্তরাষ্ট্রকে হটাতে নতুন জোট বানাচ্ছে চীন-ইরান


যুক্তরাষ্ট্রকে হটাতে নতুন জোট বানাচ্ছে চীন-ইরান

প্রকাশিতঃ সোমবার, অক্টোবর ১২, ২০২০   পঠিতঃ 5103


আন্তর্জাতিক ডেস্ক:

মধ্যপ্রাচ্যে বিদ্যমান সংকট নিরসন এবং অঞ্চলটিতে যুক্তরাষ্ট্রের আগ্রাসন বন্ধে ইসলামি প্রজাতন্ত্র ইরানকে নতুন জোট তৈরির পরামর্শ দিয়েছে এশিয়ার পরাশক্তি চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, মধ্যপ্রাচ্যের উত্তেজনা প্রশমনে নতুন একটি ফোরাম গঠন করা প্রয়োজন।

রবিবার (১১ অক্টোবর) ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের সঙ্গে এক বৈঠকের পর তিনি এই আহ্বান জানান। এ সময় তেহরানের প্রতিও চীনা সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন ওয়াং ই। খবর এএফপির।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যানুসারে, ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে করা ইরানের পরমাণু চুক্তির অঙ্গীকার মেনে চলার প্রতিও জোর দেন ওয়াং ও জারিফ।

এর আগে শনিবার (১০ অক্টোবর) চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় টেংচং শহরে বৈঠক করেন দুই পররাষ্ট্রমন্ত্রী। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, আঞ্চলিক বহুপাক্ষিক সংলাপের একটি প্লাটফর্মের প্রস্তাব করছে চীন। যেখানে সবার সমান অংশীদারত্ব থাকবে।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যের নিরাপত্তা সংকটের কূটনৈতিক ও রাজনৈতিক সমাধানের উপায় খুঁজে বের করা এবং সংলাপের মাধ্যমে পারস্পরিক বোঝাপড়া ত্বরান্বিত করতে পারবে এই ফোরাম।

 

কালেরকথা/বিডি

মন্তব্য করুন

Logo

সম্পাদক: মাসুম বিল্লাহ কাওছারী

সিডরো মিডিয়া গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে রিনা দাশ কর্তৃক উত্তরা রেসিডেন্সিয়াল এলাকা ঢাকা থেকে প্রকাশিত

 01701703442   ||   info@dailykalerkotha.com