মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০

শিরোনাম

  ঢাকা থেকে প্রকাশিত জনপ্রিয় দৈনিক কালের কথা পত্রিকার জন্য বাংলাদেশের প্রতিটি জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রতিনিধি নিয়োগ করা হচ্ছে। আগ্রহী প্রার্থীরা ০১৭০১৭০৩৪৪২ নাম্বারে যোগাযোগ করুন।  

এ বছর সৌদি আরবের বাইরের কেউ হজ করতে পারবে না


এ বছর সৌদি আরবের বাইরের কেউ হজ করতে পারবে না

প্রকাশিতঃ মঙ্গলবার, জুন ২৩, ২০২০   পঠিতঃ 126441


ষ্টাফ রিপোর্টার:

সৌদি সরকার মঙ্গলবার (২৩ জুন) ঘোষণা করেছে যে, চলতি বছরে (১৪৪১ হিজরি মোতাবেক ২০২০) হজ অনুষ্ঠিত হবে।

‘তবে হজে অংশ নিতে পারবেন সৌদিতে অবস্থান করা বিভিন্ন দেশের খুবই অল্প সংখ্যক মানুষ,’ সৌদি আরবের হজ ও ওমরাও মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ কথা বলেছে।

‘বর্তমান করোনার ভয়াবহ পরিস্থিতি বিবেচনা করে সংশ্লিষ্ট সকল পক্ষের পরামর্শে বৈশ্বিক মহামারি হতে মানুষের স্বাস্থ্য নিরাপত্তার কথা বিবেচনায় নিয়েই আন্তর্জাতিকভাবে বহির্বিশ্বের হজ পালনকারীরা হজে অংশ নিতে পারবেন না। জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ২৮ জুলাই থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে,’ বিজ্ঞপ্তিতে বলা হয়।

ফলে সৌদি আরবের বাইরের কেউ এ বছর হজ পালন করতে পারবেন না। বাংলাদেশ থেকে যারা ইতিমধ্যেই সৌদি আরবে গেছেন তারা হজ পালন করতে পারবেন। তবে এই মুহূর্তে কেউ হজ করতে সৌদি আরবে যেতে পারবেন না। 

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৭১ হাজার ৬৪০ জনে।

এছাড়া, প্রাণঘাতী এ ভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯০ লাখ ৭৪ হাজার ৬২৪ জন।

জেএইচইউর তথ্য অনুসারে, মঙ্গলবার পর্যন্ত ব্রাজিলে ১১ লাখ ৬ হাজার ৪৭০ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী নিয়ে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মারা গেছে ৫১ হাজার ২৭১ জন।

এদিকে, তৃতীয় সর্বাধিক সংক্রমিত দেশ রাশিয়ায় মঙ্গলবার পর্যন্ত ৫ লাখ ৯১ হাজার ৪৬৫ করোনায়া আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৮ হাজার ১৯৬ জন।

ইতোমধ্যে দক্ষিণ এশিয়ার দেশ ভারত কোভিড-১৯ এ  ৪ লাখ ২৫ হাজার ২৮২ জন আক্রান্ত নিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে। দেশটিতে এখন পর্যন্ত ১৩ হাজার ৬৯৯ জন মৃত্যুর খবর পাওয়া গেছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২৩ লাখেরও বেশি মানুষ আক্রান্ত এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২০ হাজার ৩৯৩ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

 

 

কালেরকথা/বিডি

মন্তব্য করুন

Logo

সম্পাদক: মাসুম বিল্লাহ কাওছারী

সিডরো মিডিয়া গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে রিনা দাশ কর্তৃক উত্তরা রেসিডেন্সিয়াল এলাকা ঢাকা থেকে প্রকাশিত

 01701703442   ||   info@dailykalerkotha.com