মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০

শিরোনাম

  ঢাকা থেকে প্রকাশিত জনপ্রিয় দৈনিক কালের কথা পত্রিকার জন্য বাংলাদেশের প্রতিটি জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রতিনিধি নিয়োগ করা হচ্ছে। আগ্রহী প্রার্থীরা ০১৭০১৭০৩৪৪২ নাম্বারে যোগাযোগ করুন।  

স্বপ্নতো অহীর একটি পদ্ধতি


স্বপ্নতো অহীর একটি পদ্ধতি

প্রকাশিতঃ বৃহস্পতিবার, মার্চ ১২, ২০২০   পঠিতঃ 111510


:: মামুন মাহফুজ ::

“যারা মুফতি ইব্রাহিমের স্বপ্ন নিয়ে বাজে মন্তব্য করছেন তারা নিঃসন্দেহে কোরআন সুন্নাহবিরোধী কথা বলছেন।”...এমন কড়া মন্তব্য আমি করতে চাই না। কিন্তু কিছু কথা বলা দরকার।...

একজন ফেসবুক মুফতি প্রশ্ন করেছেন, ‘স্বপ্ন নিয়ে মুফতি ইব্রাহিম খুতবায় বলেছেন এটা খুব হালকা কাজ হয়েছে।’...

অথচ স্বপ্ন কিন্তু কোরআন এবং অন্যান্য ধর্মগ্রন্থেও গুরুত্বপূর্ণ। হাদিসেও এর গুরুত্ব অপরিসীম। নবী রাসুলদের স্বপ্নতো অহি সমতূল্য।...যারা স্বপ্ন গুরুত্বহীন মনে করেন তাহলে তারা পক্ষান্তরে অহীর একটি পদ্ধতিকে অবমূল্য়ায়ন করেন।

রাসুলের সঃ ওফাতের পর সরাসরি অহী বন্ধ কিন্তু ইলহাম এবং স্বপ্নযোগে নির্দেশনা কিন্তু চালু রয়েছে। এটা হাদিসের বক্তব্য। অতএব কেউ যদি স্বপ্ন নিয়ে খুতবায় আলোচনা করেন সেটা অন্যায় নয়।

আর তিনি এটা বলেই নিয়েছেন; “এটা কোরআনও নয়, হাদিসও নয়। আর এটা আমার বক্তব্যও নয়। এটা অমুক ব্যক্তির স্বপ্ন...” তাহলে কেন তাকে পোস্টার বানিয়ে অপদস্ত করছেন?

রাসুল সঃ নিজেও স্বপ্ন নিয়ে মসজিদে আলোচনা করেছেন। সাহাবিগণ তাদের স্বপ্ন নিয়ে রাসুলকে জিজ্ঞেস করেছেন। জনৈক সাহাবির স্বপ্ন (দাজ্জাল বিষয়ক) রাসুল মসজিদভর্তি সাহাবিদের কাছে বর্ণনা করেছেন।...খোদ রাসুল সঃ স্বপ্নকে এভাবে গুরুত্ব দিলে ইতালীর অমুক ব্যক্তির স্বপ্নকে গুরুত্ব দিতে আপনার সমস্যা কোথায়?

ওই ডায়লগটা মনে পড়ছে...
কী ? হিংসে হয়?....

কালেরকথা/বিডি

মন্তব্য করুন

Logo

সম্পাদক: মাসুম বিল্লাহ কাওছারী

সিডরো মিডিয়া গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে রিনা দাশ কর্তৃক উত্তরা রেসিডেন্সিয়াল এলাকা ঢাকা থেকে প্রকাশিত

 01701703442   ||   info@dailykalerkotha.com