মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০

শিরোনাম

  ঢাকা থেকে প্রকাশিত জনপ্রিয় দৈনিক কালের কথা পত্রিকার জন্য বাংলাদেশের প্রতিটি জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রতিনিধি নিয়োগ করা হচ্ছে। আগ্রহী প্রার্থীরা ০১৭০১৭০৩৪৪২ নাম্বারে যোগাযোগ করুন।  

প্রতিবন্ধীদের কল্যাণে নানাবিধ পদক্ষেপ অতীব জরুরি


প্রতিবন্ধীদের কল্যাণে নানাবিধ পদক্ষেপ অতীব জরুরি

প্রকাশিতঃ মঙ্গলবার, ডিসেম্বর ৩, ২০১৯   পঠিতঃ 101493


:: মাসুম বিল্লাহ কাওসারী ::

আজ ৩ ডিসেম্বর, ১৯৯২ সালে জাতিসংঘ দিবসটিকে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস হিসেবে ঘোষণা করে। নানা দেশে দিবসটি অতি গুরুত্বের সাথে পালিত হয়ে আসছে তখন থেকেই। বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধু কন্যা  শেখ হাসিনার এ বিষয়ে যথেষ্ট গুরুত্ব ও আন্তরিকতা রয়েছে।  প্রতিবন্ধীদের কল্যানে নানাবিধ পদক্ষেপ সরকারের। 
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২৭নং অনুচ্ছেদে বলা আছে- ‘‘সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান আশ্রয় লাভের অধিকারী’’। ২৮নং অনুচ্ছেদে বলা আছে- ‘‘কেবল ধর্ম, বর্ণ, গোষ্ঠী, নারী, পুরুষ ভেদে বা জন্মস্থানের কারণে কোনো নাগরিকের প্রতি রাষ্ট্র বৈষম্য প্রদর্শন করবে না’’। উপরি-উল্লেখিত ২টি অনুচ্ছেদ ছাড়াও সংবিধানের মৌলিক অধিকার অনুচ্ছেদে আরো কিছু অধিকারের কথা বলা হয়েছে সেখানে রাষ্ট্রের নাগরিক হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিগণ অপ্রতিবন্ধী ব্যক্তির ন্যায় সমান অধিকার ভোগ করবে। এখানে রাষ্ট্রের সর্বোচ্চ আইন দ্বারা প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার স্বীকৃত রয়েছে।

আমরা সরকার ও সরকারের উঁচু পর্যায়ের লোকদের সদয় দৃষ্টি আকর্ষণ করছি প্রতিবন্ধীদেরকে অবহেলা না করে একটু সহযোগিতার হাত বাড়িয়ে দিলে তারাও হয়ে উঠবে সমাজের গুরুত্বপূর্ণ অংশ।যাতে করে সরকারের ঘোষণা অনুযায়ী প্রতিবন্ধি জনগোষ্ঠীদের সুযোগ সুবিধা বাস্ত বায়ন করা হয়। সমাজে ছড়িয়ে ছিটিয়ে থাকা কোনো প্রতিবন্ধী যেন সরকারের কোনোধরনের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত নাহয় তার প্রতি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয় দৃষ্টি কামনা করছি।  সকল প্রতিবন্ধীরা ভালো থাকুক এই প্রত্যাশায়।

কালেরকথা/বিডি

মন্তব্য করুন

Logo

সম্পাদক: মাসুম বিল্লাহ কাওছারী

সিডরো মিডিয়া গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে রিনা দাশ কর্তৃক উত্তরা রেসিডেন্সিয়াল এলাকা ঢাকা থেকে প্রকাশিত

 01701703442   ||   info@dailykalerkotha.com