মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০

শিরোনাম

  ঢাকা থেকে প্রকাশিত জনপ্রিয় দৈনিক কালের কথা পত্রিকার জন্য বাংলাদেশের প্রতিটি জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রতিনিধি নিয়োগ করা হচ্ছে। আগ্রহী প্রার্থীরা ০১৭০১৭০৩৪৪২ নাম্বারে যোগাযোগ করুন।  

একজন সব্যসাচী কবি এসএম মঈন


একজন সব্যসাচী কবি এসএম মঈন

প্রকাশিতঃ শনিবার, ফেব্রুয়ারী ৯, ২০১৯   পঠিতঃ 253827


কবির আল-মামুন

এসএম মঈন, তিনি সাংস্কৃতিক অঙ্গনে একজন সব্যসাচী উদীয়মান কবি ও শিল্পী।  আপাদমস্তক সাহিত্যকে ধারণ এবং লালনকারী এক স্বপ্নচারী মানুষ।   সাহিত্যের সাথে সখ্যতা গড়া এই মানুষটির  স্বপ্ন হলো, বিশ্বের বুকে একজন ভালো মানুষ, ভালো শিল্পী হিসেবে পরিচিতি লাভ করা।  আর গানে গানে নিজকে বিলিয়ে দেয়া। এসএম মঈন গান লেখা,সুর করা,মিউজিক কম্পোজিশন, ভিডিও এডিট, অভিনয়, কোরিওগ্রাফ, নির্দেশনা, সঙ্গীত পরিচালনা সহ মিডিয়ার সকল পর্যায়ে তার বিচরণ বিদ্যমান আছে।  তিনি সুফি এবং কাওয়ালী গানে বিখ্যাত।  তার আধ্যাত্মিক গানের সাথে তার মনের রয়েছে বহু মিল।  

ইতিমধ্যে অসংখ্য গান তিনি গেয়েছেন। তার আলোচিত গানের মধ্য বিখ্যাত কিছু গান হলো মাদিনাওয়ালা, তাওফিক দাও, মাদিনা, তোমার প্রেমে প্রভু, ধরাতে আগমনে, সাতক্ষীরার আঞ্চলিক গান,আমি চাঁদ কে বলি, স্টেশন, দরদি মা সহ অসংখ্য গান। তিনি বিভিন্ন মিডিয়াসহ সাংস্কৃতিক অঙনে এসএম মঈন হিসেবে পরিচিত।

সাতক্ষীরার, কালিগঞ্জ থানার নলতা ইউনিয়নের ইন্দ্রনগর গ্রামের হাজী শেখ জবেদ আলী সাহেবের ছোট পুত্র শেখ মোনাজাত হোসাইনের কনিষ্ঠ পুত্র এসএম মঈন, শিশুকাল থেকে যিনি সঙ্গীত নিয়ে মনে প্রাণে বড় হয়েছেন, নার্সারী থেকে এস এস সি/ আলিম পর্যন্ত ইন্দ্রনগর হুসাইনাবাদ ডিগ্রি/ (ফাজিল) মাদ্রাসায়, অধ্যায়ন করেছেন। পরবর্তীতে ঢাকা কলেজ থেকে বাংলা সাহিত্যে অনার্স, মাস্টার্স ডিগ্রি অর্জন করে।  কর্ম জীবনের শুরুতে ২০১১ থেকে ২০১৬ সাল, ঢাকা ইংলিশ মিডিয়াম স্কুল ধানমন্ডিতে, পরে একটি কলেজে শিক্ষকতা করেন,কর্ম জীবনের পাশাপাশি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ ঢাকার বিভিন্ন সুস্থ সাংস্কৃতিক প্রতিষ্ঠান গুলোর সাথে কাজ করেছেন, অন্যদিকে সাতক্ষীরার একটি প্রতিবন্ধী বিদ্যালয়, এম জে এফ বিশেষ প্রতিবন্ধী বিদ্যালয়ের সাথে সংযুক্ত হন,বিদ্যালয়টি সরকার স্বীকৃত দিলে ২০১৭ সাল থেকে তিনি বিদ্যালয়ে নিয়মিত হন। 
২০১৮ সালে তিনি প্রতিবন্ধী বিদ্যালয়ের বিশেষ শিক্ষার উপর, BSed ডিগ্রী অর্জনে অংশগ্রহণ করেন।  ট্রেনিং চলাকালীন Swid Bangladesh সংস্থার সাথে একবছর নিষ্ঠার সহিত কাজ করেন। 
তিনি যেমন ভালো একজন শিল্পী, একজন আদর্শ শিক্ষক, একজন অভিভাবক, এবং সবচেয়ে বড় তিনি একজন বিশ্বস্ত বন্ধু।  তার জীবনের প্রতিটি ধাপ পেরুতে অনেক কষ্ট হলেও তিনি এগিয়ে চলেছেন তার সততার সাথে।
তিনি বর্তমান এমজেএফ বিশেষ প্রতিবন্ধী বিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি তার নিজের Holy Voice Studio এবং Voice of Heaven নামে একটি গানের গ্রুপ নিয়ে কাজ করছেন। 
 

কালেরকথা/বিডি

মন্তব্য করুন

Logo

সম্পাদক: মাসুম বিল্লাহ কাওছারী

সিডরো মিডিয়া গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে রিনা দাশ কর্তৃক উত্তরা রেসিডেন্সিয়াল এলাকা ঢাকা থেকে প্রকাশিত

 01701703442   ||   info@dailykalerkotha.com