শনিবার, অক্টোবর ২৪, ২০২০

শিরোনাম

  ঢাকা থেকে প্রকাশিত জনপ্রিয় দৈনিক কালের কথা পত্রিকার জন্য বাংলাদেশের প্রতিটি জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রতিনিধি নিয়োগ করা হচ্ছে। আগ্রহী প্রার্থীরা ০১৭০১৭০৩৪৪২ নাম্বারে যোগাযোগ করুন।  

স্বপ্ন কথন কাব্যগ্রন্থের একটি পর্যালোচনা


স্বপ্ন কথন কাব্যগ্রন্থের একটি পর্যালোচনা

প্রকাশিতঃ বুধবার, ফেব্রুয়ারী ২১, ২০১৮   পঠিতঃ 261954


 

: : শাহ মোঃ খোরশেদ আলম : : 

দীর্ঘ পথ পাড়ি দিয়ে নিজেকে সফলতার শীর্ষে, সুখি মানুষ হিসেবে নিজেকে দেখতে চান প্রতিটা মানুষ আর এই প্রাপ্তি আর অপ্রাপ্তির মাঝে যে সীমাহীন বৃথা, বেদনা, আশা-হতাশার ছড়াছড়ি,আকুলতা,ভালবাসা ইত্যাদি তরুন কবি হিসেবে তার কবিতায় পরিপুর্ন একজন কবির লেখনীর মতই স্বতঃফুর্তভাবে ফুটে উঠেছে।এটা তার প্রথম কাব্যগ্রন্থ হলেও আপনি যদি সবগুলো কবিতার স্বাদ আস্বাদন করেন, তাহলে আপনি অবলিলায় বুজতে পারেন একজন তরুন কবির লেখনীতে কতটা স্বতন্ত্রভাবে মানব মনের অন্ত্ররদন্দ,আশা, ভালবাসার ব্যাকুলতা,রাষ্ট্রের আর মানুষের জীবঞ্চারিতা আর কপটতা তুলে ধরেছেন সুক্ষ ভাবে।আমি সাধরনত কবিতার বই এর ক্ষেত্রে সবগুলো কবিতা একসাথে পড়ে ফেলি না, দ্বীর্ঘ সময় নিয়ে পড়ি। আজাহার পল্লব রচিত “স্বপ্ন কথন’’ কাব্যগ্রন্থের ক্ষেত্রেও এর ব্যতিক্রম হয়নি।প্রতিদিন প্রায় চার-পাচটা করে পড়ে , তারপর সিধান্ত নিলাম স্ববিস্তারে লিখার। কারন আমার কাছে মনে হয় কোন বিষয়ে আলোচনা করা তখনি মানায় যখন বিষয় সম্পর্কে যথাযথ জানা থাকে।সাহিত্য পড়া, কিংবা বই পড়ার প্রতি বিশেষত কবিতার প্রতি ভালবাসা থেকে বলতে পারি, এই তরুন লেখকের কাব্যগ্রন্থ “ স্বপ্নকথন” আপনাদের ঠকাবে না, বরং আমাদের প্রাত্যহিক যাপিত জীবনের ব্যকুলতাকে পরাস্থ করে জীবনের জয়গান গাইতেও উতসাহিত করবে। “নির্ভার’ নামে একটি কবিতায় আমরা সেই আশাবাদের কথাই যেন শুনি ঃ 
“জীবন চিনিয়াছে জীবন এই জীবনেই,
বিমা নেই সীমা নেই নেই নেই সব,
তবু আছে জীবনে শুধু কলরব।

কবিতাপ্রেমি পাঠকদের ক্ষুধা একটু হলেও স্বপ্ন কথন কাব্যগ্রন্থটি পুরন করবে বলে আমার বিশ্বাস আর সেই সাথে যে ভাষার জন্য আমাদের এত আত্মত্যাগ সেই প্রানপ্রিয় বাংলা সাহিত্যের আর একজন সেনা স্বদর্পে সামনে তার নুতুন লেখনি দ্বারা কবিতার জগতকে ভরে তুলবে বলে আমার বিশ্বাস।

 

লেখক: আমেরিকান দূতাবাসের একজন কর্মকর্তা এবং প্রাক্তন কর্মকর্তা, ব্র্যাক ইউনিভার্সিটি 

কালেরকথা/বিডি

মন্তব্য করুন

Logo

সম্পাদক: মাসুম বিল্লাহ কাওছারী

সিডরো মিডিয়া গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে রিনা দাশ কর্তৃক উত্তরা রেসিডেন্সিয়াল এলাকা ঢাকা থেকে প্রকাশিত

 01701703442   ||   info@dailykalerkotha.com